Shadow

স্বাস্থ্য পরিচর্যা সংস্কার – কেন মানুষ এত কাজ করা হয়?

স্বাস্থ্য পরিচর্যা

স্বাস্থ্য পরিচর্যা সংস্কার - কেন মানুষ এত কাজ করা হয়?
স্বাস্থ্য পরিচর্যা সংস্কার – কেন মানুষ এত কাজ করা হয়?

কেন আমেরিকানরা স্বাস্থ্যসেবা সংস্কারের বিষয়ে এত কাজ করছে? “আমার মেডিকেয়ারকে স্পর্শ করবেন না” বা “ব্যয় নির্বিশেষে প্রত্যেকেরই অত্যাধুনিক স্বাস্থ্যসেবার অ্যাক্সেস থাকা উচিত” এর মতো বিবৃতিগুলি আমার মতে অজ্ঞাত এবং ভিসারাল প্রতিক্রিয়া যা আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থার ইতিহাস, এর বর্তমান সম্পর্কে দুর্বল বোঝার ইঙ্গিত দেয়। এবং ভবিষ্যতের সংস্থান এবং তহবিল চ্যালেঞ্জগুলি যা আমেরিকা সামনে এগিয়ে যাচ্ছে। যদিও আমরা সবাই আশ্চর্য হয়েছি যে কীভাবে স্বাস্থ্যসেবা ব্যবস্থা পৌঁছেছে যাকে কেউ কেউ একটি সংকট পর্যায়ে বলে। আসুন সংক্ষিপ্তভাবে এই দেশে স্বাস্থ্যসেবা কীভাবে আবির্ভূত হয়েছিল এবং কীভাবে এটি স্বাস্থ্যসেবা সম্পর্কে আমাদের চিন্তাভাবনা ও সংস্কৃতি গঠন করেছে তা সংক্ষিপ্তভাবে পরীক্ষা করে বিতর্ক থেকে কিছুটা আবেগ বের করার চেষ্টা করি। একটি ভিত্তি হিসাবে এর সাথে ওবামা প্রশাসনের স্বাস্থ্যসেবা সংস্কার প্রস্তাবের সুবিধা এবং অসুবিধাগুলি দেখুন এবং এর রিপাবলিকানদের দ্বারা উত্থাপিত ধারণাগুলি দেখুন?

স্বাস্থ্য পরিচর্যা সংস্কার – কেন মানুষ এত কাজ করা হয়?

অত্যাধুনিক স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে অ্যাক্সেস এমন কিছু যা আমরা সবাই একমত হতে পারি যে এই দেশের জন্য একটি ভাল জিনিস হবে। একটি গুরুতর অসুস্থতা অনুভব করা জীবনের অন্যতম প্রধান চ্যালেঞ্জ এবং এর জন্য অর্থ প্রদানের উপায় ছাড়াই এর মুখোমুখি হওয়া ইতিবাচকভাবে ভীতিকর। কিন্তু আমরা যেমন দেখব, একবার আমরা ঘটনাগুলি জানব, আমরা দেখতে পাব যে আমাদের ব্যক্তিগত অবদান ছাড়া এই লক্ষ্য অর্জন করা সহজ হবে না।

আমেরিকান স্বাস্থ্য পরিচর্যার ক্ষেত্রে কী ঘটছে এবং জিনিসগুলিকে আরও ভাল করার জন্য আমরা ব্যক্তিগতভাবে যে পদক্ষেপগুলি নিতে পারি তার কিছু বোঝার চেষ্টা করার জন্য আমি এই থিমগুলি স্পর্শ করব।

আমেরিকান স্বাস্থ্য পরিচর্যার সাম্প্রতিক ইতিহাস – কিসের কারণে এত বেশি খরচ হয়েছে?
ওবামার স্বাস্থ্যসেবা পরিকল্পনার মূল উপাদান
স্বাস্থ্যসেবার রিপাবলিকান দৃষ্টিভঙ্গি – মুক্ত বাজারে প্রতিযোগিতা
অত্যাধুনিক স্বাস্থ্য পরিচর্যায় সর্বজনীন অ্যাক্সেস – একটি যোগ্য লক্ষ্য কিন্তু অর্জন করা সহজ নয়
আমরা কি করতে পারি?
প্রথমত, আমেরিকান স্বাস্থ্যসেবা নিয়ে একটু ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি পাওয়া যাক। এটি সেই ইতিহাসের একটি ক্লান্তিকর দৃষ্টিভঙ্গি করার উদ্দেশ্যে নয় তবে এটি আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং এটির জন্য আমাদের প্রত্যাশা কীভাবে বিকশিত হয়েছিল তার একটি উপলব্ধি দেবে। কি উচ্চ এবং উচ্চতর খরচ চালিত?

শুরু করার জন্য, আমেরিকান গৃহযুদ্ধের দিকে ফিরে আসা যাক। সেই যুদ্ধে, তারিখের কৌশল এবং যুগের আধুনিক অস্ত্র দ্বারা সংঘটিত হত্যাকাণ্ড একত্রে ভয়ঙ্কর পরিণতি ঘটায়। সাধারণত জানা যায় না যে সেই যুদ্ধের উভয় পক্ষের বেশিরভাগ মৃত্যু প্রকৃত যুদ্ধের ফলাফল নয় বরং যুদ্ধক্ষেত্রে আঘাতের পরে যা ঘটেছিল তার জন্য। শুরুতে, আহতদের সরিয়ে নেওয়ার কাজটি শামুকের গতিতে চলেছিল এবং এর ফলে আহতদের চিকিৎসায় মারাত্মক বিলম্ব হয়েছিল। দ্বিতীয়ত, অনেক ক্ষত ক্ষত পরিচর্যা, সংশ্লিষ্ট সার্জারি এবং/অথবা আক্রান্ত অঙ্গ-প্রত্যঙ্গের বিচ্ছেদের শিকার হয়েছিল এবং এর ফলে প্রায়ই ব্যাপক সংক্রমণ শুরু হয়। সুতরাং আপনি শুধুমাত্র চিকিৎসা সেবা প্রদানকারীদের হাতে মারা যাওয়ার জন্য যুদ্ধের ক্ষত থেকে বেঁচে থাকতে পারেন যারা ভাল উদ্দেশ্য যদিও, তাদের হস্তক্ষেপগুলি প্রায়শই মারাত্মক ছিল। এমন একটি সময়ে যখন কোনো অ্যান্টিবায়োটিক ছিল না, এমন সময়ে দৈনন্দিন অসুস্থতা এবং রোগের কারণেও উচ্চ মৃত্যুর সংখ্যা দায়ী করা যেতে পারে। মোট 600,000 মৃত্যুর মত কিছু কারণ সব কারণে ঘটেছে, সেই সময়ে মার্কিন জনসংখ্যার 2% এরও বেশি!

স্বাস্থ্য পরিচর্যা সংস্কার – কেন মানুষ এত কাজ করা হয়?

স্বাস্থ্য পরিচর্যা সংস্কার - কেন মানুষ এত কাজ করা হয়?
স্বাস্থ্য পরিচর্যা সংস্কার – কেন মানুষ এত কাজ করা হয়?

কিছু অতিরিক্ত পরিপ্রেক্ষিতের জন্য এবং আমাদের আরও আধুনিক সময়ে নিয়ে আসার জন্য আসুন 20 শতকের প্রথমার্ধে চলে যাই। গৃহযুদ্ধের পরে কিছু রোগের বোঝাপড়া এবং চিকিত্সা, নতুন অস্ত্রোপচারের কৌশল এবং চিকিত্সক শিক্ষা ও প্রশিক্ষণ উভয় ক্ষেত্রেই আমেরিকান ওষুধে স্থির উন্নতি হয়েছিল। কিন্তু বেশিরভাগ অংশে ডাক্তাররা তাদের রোগীদের জন্য সবচেয়ে ভালো যেটা দিতে পারে তা হল “অপেক্ষা করুন এবং দেখুন” পদ্ধতি। মেডিসিন হাড়ের ফাটল সামলাতে পারে এবং ক্রমবর্ধমানভাবে ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচারের চেষ্টা করতে পারে (এখন বেশিরভাগ জীবাণুমুক্ত অস্ত্রোপচারের পরিবেশে সঞ্চালিত হয়) কিন্তু গুরুতর অসুস্থতাগুলি পরিচালনা করার জন্য ওষুধ এখনও উপলব্ধ ছিল না। বেশিরভাগ মৃত্যুই রয়ে গেছে যক্ষ্মা, নিউমোনিয়া, স্কারলেট ফিভার এবং হাম এবং/অথবা সম্পর্কিত জটিলতার মতো অচিকিৎসাযোগ্য অবস্থার ফলে। চিকিত্সকরা হৃৎপিণ্ড এবং ভাস্কুলার অবস্থা এবং ক্যান্সার সম্পর্কে ক্রমবর্ধমান সচেতন ছিলেন তবে এই অবস্থার চিকিত্সা করার জন্য তাদের কাছে প্রায় কিছুই ছিল না।

আমেরিকান চিকিৎসা ইতিহাসের এই খুব মৌলিক পর্যালোচনা আমাদের বুঝতে সাহায্য করে যে খুব সম্প্রতি পর্যন্ত (1950 এর দশকের কাছাকাছি) আমাদের কাছে কার্যত এমন কোন প্রযুক্তি ছিল না যা দিয়ে গুরুতর বা এমনকি ছোটখাটো অসুস্থতার চিকিৎসা করা যায়। এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয় যা আমাদের বুঝতে হবে; “আপনার সাথে চিকিত্সা করার কিছু নেই মানে ডাক্তারের কাছে যাওয়া যদি জরুরী পরিস্থিতিতে পড়ে থাকে তাই এই জাতীয় পরিস্থিতিতে খরচ কমানো হয়। সহজ সত্যটি হল যে ডাক্তারদের কাছে অফার করার মতো খুব কম ছিল এবং তাই স্বাস্থ্যসেবা ব্যয় চালানোর জন্য কার্যত কিছুই ছিল না। খরচ কমিয়ে রাখার একটি দ্বিতীয় কারণ হল যে চিকিৎসা চিকিৎসা প্রদান করা হয়েছিল তা পকেটের বাইরের জন্য অর্থ প্রদান করা হয়েছিল, যার অর্থ একজন ব্যক্তির ব্যক্তিগত সম্পদের মাধ্যমে। স্বাস্থ্য বীমা বলে কিছু ছিল না এবং অবশ্যই একজন নিয়োগকর্তার দ্বারা প্রদত্ত স্বাস্থ্য বীমা নয়। খুব দরিদ্রদের জন্য যারা একটি দাতব্য হাসপাতালে তাদের পথ খুঁজে পেতে ভাগ্যবান ছিল, স্বাস্থ্যসেবার খরচ ছিল ব্যক্তির দায়িত্ব।

স্বাস্থ্যসেবা বীমার সাথে স্বাস্থ্যসেবা খরচের কি সম্পর্ক আছে? স্বাস্থ্যসেবা ব্যয়ের উপর এর প্রভাব ছিল, এবং আজ অবধি রয়ে গেছে, একেবারে বিশাল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যখন ব্যক্তি এবং পরিবারের জন্য স্বাস্থ্য বীমা কর্পোরেশনগুলির মজুরি স্থগিত থেকে বাঁচতে এবং কর্মীদের আকৃষ্ট ও ধরে রাখার একটি উপায় হিসাবে আবির্ভূত হয়েছিল, তখন প্রায় রাতারাতি স্বাস্থ্যসেবার জন্য অর্থ প্রদানের জন্য প্রচুর অর্থ পাওয়া যায়। অর্থ, স্বাস্থ্য বীমা পুল থেকে বিলিয়ন ডলারের প্রাপ্যতার ফলস্বরূপ, একটি উদ্ভাবনী আমেরিকাকে চিকিৎসা গবেষণার প্রচেষ্টা বাড়াতে উৎসাহিত করেছে। আরও আমেরিকানরা শুধুমাত্র ব্যক্তিগত, নিয়োগকর্তার স্পনসরড স্বাস্থ্য বীমার মাধ্যমে নয় বরং মেডিকেয়ার এবং মেডিকেড (1965) তৈরির বর্ধিত সরকারি তহবিলের মাধ্যমে বীমা করা হয়েছে। উপরন্তু প্রসারিত ভেটেরান্স স্বাস্থ্যসেবা সুবিধার জন্য তহবিল পাওয়া যায়। প্রায় সব কিছুর জন্য একটি নিরাময় সন্ধান করা ফলস্বরূপ খুব লাভজনক হয়ে উঠেছে। আমরা আজ উপলব্ধ চিকিৎসার বিশাল অ্যারের জন্য এটিও প্রাথমিক কারণ।

আমি বোঝাতে চাই না যে চিকিৎসা উদ্ভাবন একটি খারাপ জিনিস। লক্ষ লক্ষ জীবন সম্পর্কে চিন্তা করুন যা সংরক্ষিত, প্রসারিত, উন্নত এবং ফলস্বরূপ আরও উত্পাদনশীল করে তোলা হয়েছে। কিন্তু একটি তহবিল উৎসের সাথে এর বর্তমান মাত্রায় (বার্ষিক শত শত বিলিয়ন ডলার) স্বাস্থ্যসেবা খরচের উপর ঊর্ধ্বমুখী চাপ অনিবার্য। ডাক্তারের অফার এবং আমাদের অধিকাংশই ফার্মাসিউটিক্যালস, মেডিকেল ডিভাইস, ডায়াগনস্টিক টুলস এবং অস্ত্রোপচার পদ্ধতির আকারে সর্বশেষ উপলব্ধ স্বাস্থ্যসেবা প্রযুক্তির চাহিদা এবং অ্যাক্সেস পান। সুতরাং ফলাফল হল যে আমাদের অর্থ ব্যয় করার জন্য আরও স্বাস্থ্যসেবা রয়েছে এবং খুব সম্প্রতি পর্যন্ত আমাদের বেশিরভাগই বীমা করা হয়েছিল এবং খরচগুলি মূলত তৃতীয় পক্ষ (সরকার, নিয়োগকর্তা) দ্বারা আচ্ছাদিত হয়েছিল। অ্যাক্সেস এবং চিকিত্সার জন্য একটি অতৃপ্ত এবং অবাস্তব জনসাধারণের চাহিদা যোগ করুন এবং আমাদের কাছে উচ্চ এবং উচ্চতর স্বাস্থ্যসেবা খরচের জন্য “নিখুঁত ঝড়” রয়েছে। এবং ব্যাপকভাবে ঝড় কেবল তীব্র হচ্ছে।

স্বাস্থ্য পরিচর্যা সংস্কার – কেন মানুষ এত কাজ করা হয়?

এই মুহুর্তে, আসুন মূল প্রশ্নগুলির দিকে ফিরে যাই যা আমাদের একটি পর্যালোচনার দিকে নিয়ে যাবে এবং আশা করি আজকের সংবাদে স্বাস্থ্যসেবা সংস্কারের প্রস্তাবগুলি সম্পর্কে আরও ভালভাবে বোঝা যাবে৷ মার্কিন স্বাস্থ্যসেবা ব্যয়ের বর্তমান গতিপথ কি টেকসই? আমেরিকা কি তার বিশ্ব প্রতিযোগীতা বজায় রাখতে পারবে যখন 16%, আমাদের মোট জাতীয় পণ্যের 20% স্বাস্থ্যসেবার জন্য ব্যয় করা হচ্ছে? অন্যান্য শিল্পোন্নত দেশগুলি স্বাস্থ্যসেবার জন্য কী ব্যয় করছে এবং এটি কি এই সংখ্যার কাছাকাছি? যখন আমরা বিতর্কে রাজনীতি এবং নির্বাচনের বছর যোগ করি, তখন এই প্রশ্নগুলোর উত্তর দিতে আমাদের সাহায্য করার জন্য তথ্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। স্বাস্থ্যসেবা বোঝার জন্য এবং আমরা কীভাবে এটি সম্পর্কে চিন্তা করি তা সাজানোর জন্য আমাদের কিছু প্রচেষ্টা ব্যয় করতে হবে। সঠিকভাবে সশস্ত্র অবস্থায় আমরা আরও বুদ্ধিমত্তার সাথে নির্ধারণ করতে পারি যে কিছু স্বাস্থ্যসেবা প্রস্তাবগুলি এই সমস্যাগুলির কিছু সমাধান করতে পারে বা খারাপ করতে পারে। চ্যালেঞ্জ সম্পর্কে কি করা যেতে পারে? কীভাবে আমরা ব্যক্তি হিসাবে সমাধানগুলিতে অবদান রাখতে পারি?

ওবামার স্বাস্থ্য পরিচর্যা পরিকল্পনাটি নিশ্চিতভাবে জটিল – আমি এমন একটি স্বাস্থ্য পরিচর্যা পরিকল্পনা দেখিনি যা নয়। কিন্তু বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে তার পরিকল্পনা মোকাবেলা করার চেষ্টা করে ক) পর্যাপ্ত বীমা দ্বারা আচ্ছাদিত আমেরিকানদের সংখ্যা বৃদ্ধি করা (প্রায় 50 মিলিয়ন নয়), এবং খ) খরচগুলি এমনভাবে পরিচালনা করা যাতে মান এবং স্বাস্থ্যসেবার আমাদের অ্যাক্সেস প্রতিকূলভাবে প্রভাবিত হয় না। রিপাবলিকানরা এই একই মৌলিক এবং বিস্তৃত লক্ষ্যগুলি অর্জন করতে চায়, কিন্তু তাদের দৃষ্টিভঙ্গি সরকার চালিত হওয়ার চেয়ে বেশি বাজার চালিত হিসাবে প্রস্তাবিত। উপরের দুটি উদ্দেশ্য পূরণের জন্য ওবামার পরিকল্পনা কী করে তা দেখা যাক। যাইহোক, মনে রাখবেন যে তার পরিকল্পনা কংগ্রেসে পাস হয়েছিল, এবং 2014 থেকে শুরু করে গুরুতরভাবে কিক-ইন শুরু হয়। তাই আমরা বর্তমানে স্বাস্থ্যসেবা সংস্কারের চেষ্টা করার সময় এই দিকটিই নিচ্ছি।

বীমা বিনিময় এবং মেডিকেডের সম্প্রসারণের মাধ্যমে, ওবামা পরিকল্পনা নাটকীয়ভাবে আমেরিকানদের সংখ্যাকে প্রসারিত করে যারা স্বাস্থ্য বীমার আওতায় থাকবে।

এই সম্প্রসারণের খরচ কভার করার জন্য প্ল্যানের জন্য প্রত্যেকের স্বাস্থ্য বীমা থাকা প্রয়োজন, যদি আমরা তা না মানলে পেনাল্টি দিতে হয়। এটি রাজ্য-ভিত্তিক মেডিকেড প্রোগ্রামগুলিতে যোগ করা ব্যক্তিদের কভার করার জন্য রাজ্যগুলিতে অর্থ পাঠাবে।

অতিরিক্ত খরচ মেটাতে বেশ কিছু নতুন ট্যাক্স চালু করা হয়েছিল, একটি হল নতুন চিকিৎসা প্রযুক্তির উপর 2.5% কর এবং অন্যটি ধনী আমেরিকানদের জন্য সুদের এবং লভ্যাংশ আয়ের উপর কর বৃদ্ধি করে।

ওবামা পরিকল্পনাটি প্রমাণ-ভিত্তিক ওষুধ, জবাবদিহিমূলক যত্ন সংস্থা, তুলনামূলক কার্যকারিতা গবেষণা এবং খরচ নিয়ন্ত্রণের জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের (ডাক্তার এবং হাসপাতাল) কম প্রতিদানের মতো ধারণাগুলিও ব্যবহার করে।
উপরের পয়েন্ট 1 এবং 2 দ্বারা আচ্ছাদিত বীমা আদেশটি একটি যোগ্য লক্ষ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের বেশিরভাগ শিল্পোন্নত দেশগুলি তাদের নাগরিকদের না হলেও বেশিরভাগকে “বিনামূল্যে” (অবশ্য উচ্চ ব্যক্তিগত এবং কর্পোরেট করের জন্য অর্থ প্রদান) স্বাস্থ্য পরিষেবা প্রদান করে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ, তবে, এমন কিছু বিধিনিষেধ রয়েছে যার জন্য অনেক আমেরিকান সাংস্কৃতিকভাবে অপ্রস্তুত হবে। এখানে ওবামা পরিকল্পনার প্রাথমিক বিতর্কিত দিক, বীমা আদেশ। মার্কিন সুপ্রিম কোর্ট সম্প্রতি 26 টি রাজ্যের অ্যাটর্নি জেনারেলের একটি পিটিশনের ফলস্বরূপ স্বাস্থ্য বীমা আদেশের সাংবিধানিকতা সম্পর্কে যুক্তি শোনার সিদ্ধান্ত নিয়েছে যে কংগ্রেস পরিকল্পনার এই উপাদানটি পাস করে মার্কিন সংবিধানের বাণিজ্য ধারার অধীনে তার কর্তৃত্ব অতিক্রম করেছে৷ সমস্যা হল যদি সুপ্রিম কোর্টের আদেশের বিরুদ্ধে রায় দেওয়া উচিত, এটি সাধারণত বিশ্বাস করা হয় যে ওবামার পরিকল্পনা হিসাবে আমরা জানি এটি ধ্বংস হয়ে গেছে। এর কারণ হল সকলের জন্য স্বাস্থ্য বীমা প্রদানের এর প্রধান লক্ষ্য গুরুতরভাবে সীমিত হবে যদি এই ধরনের সিদ্ধান্তের দ্বারা সম্পূর্ণরূপে বন্ধ না করা হয়।

স্বাস্থ্য পরিচর্যা সংস্কার – কেন মানুষ এত কাজ করা হয়?

স্বাস্থ্য পরিচর্যা সংস্কার - কেন মানুষ এত কাজ করা হয়?
স্বাস্থ্য পরিচর্যা সংস্কার – কেন মানুষ এত কাজ করা হয়?

আপনি যেমন অনুমান করবেন, উপরের পয়েন্ট 3 দ্বারা আচ্ছাদিত করগুলি সেই সত্তা এবং ব্যক্তিদের কাছে অজনপ্রিয় যা তাদের দিতে হবে৷ মেডিকেল ডিভাইস কোম্পানি, ফার্মাসিউটিক্যাল কোম্পানি, হাসপাতাল, ডাক্তার এবং বীমা কোম্পানি সকলকে এমন কিছু “ত্যাগ” করতে হয়েছিল যা হয় নতুন রাজস্ব তৈরি করবে বা তাদের নিয়ন্ত্রণের ক্ষেত্রের মধ্যে খরচ কমিয়ে দেবে। উদাহরণ হিসেবে, স্ট্রাইকার কর্পোরেশন, একটি বৃহৎ মেডিকেল ডিভাইস কোম্পানি, সম্প্রতি এই নতুন ফি কভার করার জন্য আংশিকভাবে অন্তত 1,000 কর্মচারী কমানোর ঘোষণা দিয়েছে। এটি অন্যান্য মেডিকেল ডিভাইস কোম্পানি এবং ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলির দ্বারাও অভিজ্ঞ হচ্ছে৷ এই সেক্টরে এবং হাসপাতাল সেক্টরে ভাল বেতনের চাকরির হ্রাস বাড়তে পারে কারণ হাসপাতালের ক্ষতিপূরণের হ্রাসকৃত হারকে সামঞ্জস্য করার জন্য প্রাক্তন ব্যয় কাঠামোর সাথে মোকাবিলা করতে হবে। পরবর্তী দশ বছরে কিছু অনুমান হাসপাতাল এবং চিকিত্সকদের খরচ কমিয়ে অর্ধ ট্রিলিয়ন ডলারে রাখে এবং এটি সরাসরি প্রবাহিত হবে এবং সেই কোম্পানিগুলিকে প্রভাবিত করবে যারা হাসপাতাল এবং ডাক্তারদের সর্বশেষ চিকিৎসা প্রযুক্তি সরবরাহ করে। এর কোনটিই বলার নয় যে এই পরিবর্তনগুলির দ্বারা দক্ষতাগুলি উপলব্ধি করা হবে না বা অন্য চাকরিগুলি তৈরি হবে তবে এটি কিছু সময়ের জন্য বেদনাদায়ক পরিবর্তনের প্রতিনিধিত্ব করবে৷ এটি আমাদের বুঝতে সাহায্য করে যে স্বাস্থ্যসেবা সংস্কারের ইতিবাচক এবং নেতিবাচক উভয়ই প্রভাব রয়েছে।

অবশেষে, ওবামার পরিকল্পনা চিকিৎসা সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার উপায় পরিবর্তন করতে চায়। যদিও ক্লিনিকাল এবং মৌলিক গবেষণা আজ ওষুধে করা প্রায় সমস্ত কিছুর উপর ভিত্তি করে, ডাক্তাররা আমাদের বাকিদের মতো অভ্যাসের প্রাণী এবং তাদের প্রশিক্ষণ এবং প্রতিদিনের অভিজ্ঞতাগুলি অনেকাংশে নির্দেশ করে যে তারা কীভাবে আমাদের অবস্থা নির্ণয় এবং চিকিত্সা করতে যায়। প্রমাণ-ভিত্তিক ওষুধ এবং তুলনামূলক কার্যকারিতা গবেষণার ধারণা লিখুন। এই উভয়ই ইলেকট্রনিক স্বাস্থ্য রেকর্ড এবং অন্যান্য উত্স থেকে ডেটা বেস তৈরি এবং ব্যবহার করার চেষ্টা করে যাতে তারা যে চিকিত্সাগুলি প্রদান করছে তার ফলাফল এবং ব্যয় সম্পর্কে চিকিত্সকদের আরও ভাল এবং আরও সময়োপযোগী তথ্য এবং প্রতিক্রিয়া দিতে। স্বাস্থ্য পরিচর্যায় আজ প্রচুর অপচয় হয়, যা অনুমান করা হয় বছরে 2 ট্রিলিয়ন ডলারের বেশি স্বাস্থ্যসেবা ব্যয়ের এক তৃতীয়াংশ। অপ্রয়োজনীয় পরীক্ষা এবং পদ্ধতিগুলি হ্রাস করার ফলে যে সঞ্চয়গুলি সম্ভব তা কল্পনা করুন যা স্বাস্থ্যসেবা হস্তক্ষেপের সাথে অনুকূলভাবে তুলনা করে না যা কার্যকর হিসাবে আরও ভাল নথিভুক্ত। এখন রিপাবলিকান এবং অন্যরা সাধারণত এই ধারণাগুলি পছন্দ করে না কারণ তারা তাদের আপনার এবং আমার স্বাস্থ্যসেবার “বড় সরকারি নিয়ন্ত্রণ” হিসাবে চিহ্নিত করে। কিন্তু ন্যায্যভাবে বলতে গেলে, তাদের রাজনৈতিক অনুপ্রেরণা নির্বিশেষে, বেশিরভাগ লোকেরা যারা স্বাস্থ্যসেবা একেবারেই বোঝেন, তারা জানেন যে উপরে বর্ণিত উদ্দেশ্যগুলির জন্য আরও ভাল ডেটা স্বাস্থ্যসেবা দক্ষতা, রোগীর সুরক্ষা এবং সঠিক পথে চলার খরচ পেতে গুরুত্বপূর্ণ হবে।

রিপাবলিকান এবং আরও রক্ষণশীল ব্যক্তিরা কীভাবে স্বাস্থ্যসেবা সংস্কার সম্পর্কে ভাবেন তার একটি সংক্ষিপ্ত পর্যালোচনা। আমি বিশ্বাস করি যে তারা সম্মত হবে যে খরচগুলি নিয়ন্ত্রণে আসতে হবে এবং আরও বেশি নয়, কম আমেরিকানদের তাদের অর্থ প্রদানের ক্ষমতা নির্বিশেষে স্বাস্থ্যসেবা পাওয়া উচিত। কিন্তু প্রধান পার্থক্য হল এই লোকেরা বাজারের শক্তি এবং প্রতিযোগিতাকে আমাদের প্রয়োজনীয় খরচ হ্রাস এবং দক্ষতা তৈরি করার উপায় হিসাবে দেখে। স্বাস্থ্য বীমা কোম্পানি এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের (ডাক্তার এবং হাসপাতাল) মধ্যে আরও প্রতিযোগিতা চালানোর বিষয়ে অনেকগুলি ধারণা রয়েছে যাতে ভোক্তারা আমাদের পছন্দগুলির দ্বারা খরচ কমাতে শুরু করে। এটি আমাদের অর্থনীতির অনেক সেক্টরে কাজ করে কিন্তু এই সূত্রটি দেখিয়েছে যে স্বাস্থ্যসেবা প্রয়োগ করার সময় উন্নতিগুলি অলীক। প্রাথমিকভাবে সমস্যা হল স্বাস্থ্যসেবা পছন্দ করা কঠিন এমনকি যারা এটি বোঝেন এবং সংযুক্ত তাদের জন্যও। তবে, সাধারণ জনগণ এতটা অবগত নয় এবং এর পাশাপাশি যখন আমরা এটি প্রয়োজনীয় মনে করি তখন আমাদের সকলকে “ডাক্তারের কাছে যান” করার জন্য লালন-পালন করা হয়েছে এবং আমাদের একটি সাংস্কৃতিক ঐতিহ্যও রয়েছে যা আমাদের বেশিরভাগের মধ্যে এই অনুভূতির জন্ম দিয়েছে যে স্বাস্থ্যসেবা এমন কিছু যা শুধু সেখানেই আছে এবং যে কারণেই হোক না কেন এটি অ্যাক্সেস না করার কোনো কারণ নেই এবং আরও খারাপ আমরা সবাই মনে করি যে গুরুতর সমস্যায় আক্রান্তদের জন্য এর প্রাপ্যতা নিশ্চিত করার জন্য এর খরচ প্রভাবিত করার জন্য আমরা কিছু করতে পারি না।

স্বাস্থ্য পরিচর্যা সংস্কার – কেন মানুষ এত কাজ করা হয়?

ঠিক আছে, এই নিবন্ধটি একটি সম্পূর্ণ অধ্যয়নের উদ্দেশ্যে ছিল না কারণ আমার শ্রোতাদের মনোযোগ ধরে রাখার প্রয়াসে এটিকে সংক্ষিপ্ত রাখতে এবং কিছু সমস্যা সমাধানে আমরা কী শক্তিশালীভাবে অবদান রাখতে পারি তা নিয়ে আলোচনা করার জন্য কিছু জায়গা রেখেছিলাম। প্রথমে আমাদের বুঝতে হবে যে স্বাস্থ্যসেবার জন্য উপলব্ধ ডলার সীমাহীন নয়। আরও ভাল বীমা কভারেজ এবং যত্নের অ্যাক্সেস প্রদানের জন্য যে কোনো পরিবর্তন করা হয় বেশি খরচ হবে। এবং কোন না কোনভাবে আমাদের এই পরিবর্তনগুলির জন্য অর্থ প্রদানের জন্য রাজস্ব খুঁজে বের করতে হবে। একই সময়ে আমাদের চিকিৎসা চিকিত্সা এবং পদ্ধতির জন্য কম অর্থ প্রদান করতে হবে এবং অপ্রমাণিত বা খারাপভাবে নথিভুক্ত চিকিত্সার প্রাপ্যতা সীমাবদ্ধ করার জন্য কিছু করতে হবে কারণ আমরা বিশ্বের সবচেয়ে বেশি ব্যয়বহুল স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং শর্তাবলীতে সর্বোত্তম ফলাফলের প্রয়োজন নেই। দীর্ঘায়ু বা দীর্ঘস্থায়ী রোগ এড়ানো প্রয়োজনের চেয়ে অনেক আগে।

আমি বিশ্বাস করি যে স্বাস্থ্যসেবা, এর প্রাপ্যতা, এর খরচ এবং কে এর জন্য অর্থ প্রদান করে সে সম্পর্কে আমরা যেভাবে চিন্তা করি তাতে আমাদের একটি বৈপ্লবিক পরিবর্তন দরকার। এবং আপনি যদি মনে করেন যে আমি বলতে চাই যে আমাদের স্বেচ্ছাচারীভাবে এবং মারাত্মকভাবে স্বাস্থ্যসেবার ব্যয় হ্রাস করা উচিত আপনি ভুল হবেন। এখানে এটি সহ নাগরিক – স্বাস্থ্যের যত্ন ব্যয় সংরক্ষণ করা প্রয়োজন এবং যাদের এটি প্রয়োজন তাদের জন্য সুরক্ষিত করা দরকার। এবং এই ডলারগুলি মুক্ত করতে আমাদের মধ্যে যাদের এটির প্রয়োজন নেই বা এটি বিলম্ব করতে পারে বা এড়াতে পারে তাদের কাজ করা দরকার। প্রথমত, আমাদের রাজনীতিবিদদের বোঝাতে হবে যে এই দেশে প্রতিরোধমূলক স্বাস্থ্য কৌশলের মূল্যের বিষয়ে টেকসই জনশিক্ষা প্রয়োজন। এটি একটি শীর্ষ অগ্রাধিকার হওয়া উচিত এবং এটি উদাহরণস্বরূপ মার্কিন ধূমপায়ীদের সংখ্যা কমাতে কাজ করেছে৷ যদি প্রতিরোধ করা হয়, তাহলে এটা ধরে নেওয়া যুক্তিসঙ্গত যে অগণিত জীবনধারার জন্য যাদের স্বাস্থ্যসেবা প্রয়োজন তাদের দীর্ঘস্থায়ী রোগগুলি নাটকীয়ভাবে হ্রাস পাবে। লক্ষ লক্ষ আমেরিকান এই রোগগুলি অতীতের দশকের তুলনায় অনেক আগে অনুভব করছেন এবং এর বেশিরভাগই দুর্বল জীবনধারা পছন্দের কারণে। এই পরিবর্তনটি একাই গুরুতর জরুরী বা দীর্ঘস্থায়ী অবস্থার কারণে চিকিত্সার প্রয়োজনে তাদের স্বাস্থ্যের যত্নের খরচগুলি পরিচালনা করার জন্য প্রচুর অর্থ খালি করবে।

প্রথম বিষয়ে আরও গভীরে যাওয়া যাক। আমাদের বেশিরভাগই আমাদের দৈনন্দিন জীবনে মৌলিক সুস্থতা কৌশলগুলি বাস্তবায়নের বিষয়ে কিছু করতে অস্বীকার করে। আমরা ব্যায়াম করি না কিন্তু আমরা অনেক অজুহাত অফার করি। আমরা ঠিক খাই না কিন্তু আমরা অনেক অজুহাত অফার করি। আমরা ধূমপান করি এবং/অথবা আমরা অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করি এবং আমরা কেন এই ধ্বংসাত্মক ব্যক্তিগত স্বাস্থ্য অভ্যাস হিসাবে পরিচিত এইগুলি পরিচালনা করার বিষয়ে আমরা কিছু করতে পারি না তার জন্য অনেক অজুহাত অফার করি। আমরা রক্তচাপ, কোলেস্টেরল রিডিং এবং শরীরের ওজন দেখে প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার সুবিধা গ্রহণ করি না কিন্তু আমরা অনেক অজুহাত অফার করি। সংক্ষেপে আমরা এই বিষয়গুলিকে অবহেলা করি এবং ফলস্বরূপ আমরা হার্টের সমস্যা, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো দীর্ঘস্থায়ী রোগে প্রয়োজনের তুলনায় অনেক আগেই আত্মহত্যা করি। আমরা এই এবং আরও অনেক রুটিন বিষয়ের জন্য ডাক্তারদের অ্যাক্সেস বন্ধ করে দিই কারণ “স্বাস্থ্যের যত্ন আছে” এবং একরকম আমরা মনে করি যে এটিতে আমাদের চাহিদা কমানোর জন্য আমাদের কোন দায়িত্ব নেই।

স্বাস্থ্য পরিচর্যা সংস্কার – কেন মানুষ এত কাজ করা হয়?

এই সত্যগুলি শোনা আমাদের পক্ষে কঠিন তবে অসুস্থদের দোষ দেওয়া সহজ। হয়তো তারা নিজেদের ভালো যত্ন নেওয়া উচিত! ঠিক আছে, এটি সত্য হতে পারে বা তাদের একটি জেনেটিক অবস্থা থাকতে পারে এবং তারা তাদের নিজেদের কোনো দোষ ছাড়াই হতভাগ্যদের মধ্যে পরিণত হয়েছে। কিন্তু বিন্দু হল যে আপনি এবং আমি ব্যক্তিগতকৃত প্রতিরোধমূলক রোগের ব্যবস্থাগুলি বাস্তবায়ন করতে পারি একটি উপায় হিসাবে নাটকীয়ভাবে অন্যদের জন্য স্বাস্থ্যসেবা অ্যাক্সেসকে উন্নত করার পাশাপাশি এর খরচ কমাতে। এমন কিছু করে উৎপাদনশীল হওয়া অনেক ভালো যা আমরা নিয়ন্ত্রণ করতে পারি তারপর দোষ নাড়াচাড়া করে।

প্রচুর পরিমাণে বিনামূল্যের ওয়েব সাইট রয়েছে যা আমাদেরকে আরও স্বাস্থ্যকর জীবনধারায় নিয়ে যেতে পারে। যত তাড়াতাড়ি আপনি পারেন, “গুগল” “প্রতিরোধমূলক স্বাস্থ্য পরিচর্যা কৌশল”, আপনার স্থানীয় হাসপাতালের ওয়েব সাইট দেখুন এবং আপনি শুরু করতে যথেষ্ট সাহায্য পাবেন। অবশেষে, এখানে চিন্তা করার জন্য অনেক কিছু আছে এবং আমি চ্যালেঞ্জগুলির রূপরেখা দেওয়ার চেষ্টা করেছি তবে আমেরিকার সেরা স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে এখন এবং ভবিষ্যতে সংরক্ষণ করার জন্য আমাদের যে খুব শক্তিশালী প্রভাব থাকতে পারে। আমি আপনার কাছ থেকে শুনতে উদ্বিগ্ন এবং ততক্ষণ পর্যন্ত – দায়িত্ব গ্রহণ করুন এবং আপনার স্বাস্থ্যের জন্য আপনার সম্ভাবনা বৃদ্ধি করুন এবং নিশ্চিত করুন যে আমাদের যখন স্বাস্থ্যসেবা প্রয়োজন তখন সেখানে আছে।

Leave a Reply

Your email address will not be published.